সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের আমলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুম-নির্যাতনের প্রেক্ষিতে দেশজুড়ে আলোচনায় আসে ‘আয়নাঘর’। সম্প্রতি ছাত্র-জনতার অভ্যুত্থানের পর সেই বন্দিশালা থেকে মুক্তি পান অনেকে।

এই ঘটনা নিয়ে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করতে যাচ্ছেন ‘ইন্দুবালা’খ্যাত নির্মাতা জয় সরকার। পরিচালক জানিয়েছিলেন সেখানে নায়িকা হিসেবে ভাবছেন কেয়া পায়েলকে।

অভিনেত্রী বলেন, ‘আমিও সংবাদকর্মীদের কাছে বিষয়টি জেনেছি। কিন্তু এ বিষয় নিয়ে আমার সঙ্গে পরিচালক বা প্রযোজক কারও আলোচনা হয়নি। পরে পরিচালককে ফোন দিয়ে আমার অসম্মতির কথা জানিয়ে দিয়েছি। আমি এখন নাটক নিয়েই ব্যস্ত সময় পার করছি। আগামী কয়েক মাসের শিডিউল দেওয়া আছে নির্মাতাদের। কদিন পরেই নাটকের শুটিং করতে দেশের বাইরে যাওয়ার কথা রয়েছে।

কেয়া পায়েল জানান, আগামী মাসে তিনটি নাটকের শুটিংয়ে যুক্তরাষ্ট্রে যাবেন তিনি। সব কটি নাটক পরিচালনা করবেন ওসমান মিরাজ, সহশিল্পী ফারহান আহমেদ জোভান। দেশে ফেরার পরেই আরও কয়েকটি নাটকের শুটিং করার জন্য শিডিউল দেওয়া আছে পায়েলের।

শোনা যায়, প্রতিরক্ষা বাহিনীর কাউন্টার-টেরোরিজম ইন্টেলিজেন্স ব্যুরোর পরিচালিত একটি গোপন আটক কেন্দ্র ছিল আয়নাঘর। সেখানে বন্দিদের ওপর চালানো হতো অমানবিক নির্যাতন।

জয় সরকার পরিচালক ছবিটির নামও রেখেছেন ‘আয়নাঘর’। রোববার (১১ আগস্ট) প্রযোজক সমিতিতে এই নাম নিবন্ধন করেন তিনি।